Friday, March 5, 2010

Jhumjhumanti Brishti Megh

বিনিদ্র সময়ের তুমি-আমি
স্বেচ্ছায় ফাগুণ আনি চোখের পলকে
গাঢ় গম্ভীরে আষাঢ় ঠেকলেই -
কাঁধে হাত জোৎস্নার বিনম্র পাটী।

আমাদের শুরু-
কোলাহলে ঠেলে দেয়া সতেজ শরীর
কম্পমান আবেগী হাত হিসেব খাতায়
আর কত কি!
আহ্লাদ, বাঁকা ঠোঁট, দীর্ঘ পল্লব, শরীরের ঘ্রাণ
গুটিয়ে যায় শামুকের ঘরে
উল্লাস-ব্যস্ততার ক্ষয়া ফোটনে।

হলুদ বিকেল-
নীড়ের মত ভাঁজ নিয়ে মাথা রাখ
উষ্ণতায়, যখন আঁধার নেমে আসে বার্ধক্যে
ফুটে ভোরের শৈশব -চায়ের কাপে।

সব থেমে যায়-
ক্লান্তি নেমে আসে নিউরণে, কোষে
আবার স্নান করি তুমি-আমি;
স্বেচ্ছায় ফাগুণ আনি চোখের পলকে
গাঢ় গম্ভীরে আষাঢ় ঠেকলেই -
কাঁধে হাত জোৎস্নার বিনম্র পাটী।

[কবিতা লিখতে ভাল লাগে। কিন্তু রাজ্যের আলস্যতা সারাক্ষণ ভর করে থাকে শারীরিক প্রস্তাবনার ভাঁজে। আমার নিয়মিত কবিতা পোষ্টে আমাকে উৎসাহিত করে যার জন্য নতুন ভাবে বাঁচার আশায় উদ্দীপ্ত হওয়া। আমার স্ত্রী -আধার (চন্দ্রবিন্দুহীন করেছি ইচ্ছে করেই -ভিন্নার্থে)। আমার স্ত্রীর একটাই আফসোস -আমাদেরকে সবাই GF-BF ভাবে । উৎস্বর্গ- আধারকে।

No comments:

Post a Comment