Wednesday, March 3, 2010

Araddho

আরাধ্য
---------

১।

বিধাতা,
পাপমোচনে আমি হব নরকের প্রেতাত্মা!
তবে মৃত্যুপূর্বে আরাধ্য একটাই,
আমার কোন এক ভাং ধরা দুপুরে
শুধু তার ক্ষয়ে যাওয়া লাল সিদুর
দেখতে চাই!

২।

তার চুল উড়ে যায় বলে,
সন্ধা নেমে আসে
আমার আলোক দ্বি-প্রহরে।
মগ্নতা আসে ভাবনায়,
শুদ্ধতা খুজে পায় বিবেক।

উন্মাদ হয়ে যাই,
আমি বদ্ধ উন্মাদ।
তখন আরাধ্য কবিতার আমি পূজা করি,
প্রনাম করি আমি অন্ধকারের শব্দমালার।

উড়ে যায়, উড়ে যায়,
তবুও তার চুল অবিরাম উড়ে যায়।

৩।

আজ আমাকে রক্তাক্ত কর,
আমাকে দ্বিখন্ডিত কর,
আমার রক্তে টিপ পড় কপালজুরে,
সিথিতে লাগাও সিদুর,
তবেই আমি শুদ্ধ হব
পরিতৃপ্তি পাব।

তারপর হৃদপিন্ডে যাও
একেও দ্বিখন্ডিত কর,
আবার এই দ্বিখন্ডিত হৃদপিন্ডে
দু-হাতে স্পর্শ কর,
কারও অস্তিত্ব টের পাবে।
-------এটাই হয়ত আমি নতুবা সে।

৪।

বেলা যায় বেলা আসে
এটাই-তো ধ্রুব সত্য,
অন্ধ হৃদয় তবুও মহাশয়
ভিখেরীর চোখে বিত্ত।

৫।

তুমি চাইলে,
অভিমানই হবে আমার রাত্রির পোষাক।
খুনসুটি, পিছু ছুটাছুটির বদলে
আমি চাইতেই পারি আপোষহীন দৃষ্টিপাত।

No comments:

Post a Comment